جعفر عبد الكريم الخابوري
هل تريد التفاعل مع هذه المساهمة؟ كل ما عليك هو إنشاء حساب جديد ببضع خطوات أو تسجيل الدخول للمتابعة.

جعفر عبد الكريم الخابوري

صحيفة جعفر الخابوري الاسبوعيه رئيس التحرير جعفر الخابوري
 
الرئيسيةاليوميةأحدث الصورس .و .جبحـثالأعضاءالمجموعاتالتسجيلدخول

 

 صحيفة جعفر الخابوري الاسبوعيه رئيس التحرير جعفر الخابوري

اذهب الى الأسفل 
كاتب الموضوعرسالة
جعفر الخابوري
Admin
جعفر الخابوري


المساهمات : 280
تاريخ التسجيل : 08/09/2023

صحيفة جعفر الخابوري الاسبوعيه رئيس التحرير جعفر الخابوري  Empty
مُساهمةموضوع: صحيفة جعفر الخابوري الاسبوعيه رئيس التحرير جعفر الخابوري    صحيفة جعفر الخابوري الاسبوعيه رئيس التحرير جعفر الخابوري  Emptyالأحد أكتوبر 20, 2024 9:58 am

গাজার যুদ্ধ প্রতিদিন হাজার হাজার জীবনকে ধ্বংস করে চলেছে, কিন্তু ধ্বংসযজ্ঞ এবং জীবনহানির মধ্যে, এমন একটি দিক রয়েছে যা প্রায়শই উপেক্ষা করা হয়: শিশুদের মানসিক স্বাস্থ্য এবং শিক্ষা। এই শিশুরা শিকারের পরিসংখ্যানে শুধু সংখ্যা নয়, বরং তারা একটি সম্পূর্ণ মানুষের ভবিষ্যত, তবে তারা তাদের সবচেয়ে মৌলিক অধিকার থেকে বঞ্চিত যা তাদের এই বিশৃঙ্খলার মধ্যে একটি স্বাভাবিক জীবনযাপনের সুযোগ দিতে পারে।
বোমা হামলা ও মৃত্যুর পাশাপাশি গাজার অনেক শিশু পারিবারিক স্থিতিশীলতা হারাতে ভুগছে। কেউ তাদের বাবা-মাকে হারিয়েছেন, কেউ কেউ তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন হয়েছেন। এই বিচ্ছেদ ক্ষতি এবং দুর্বলতার অনুভূতি তৈরি করে এবং শিশুদের জন্য মনস্তাত্ত্বিকভাবে পুনরুদ্ধার করা কঠিন করে তোলে। সহিংসতা চলতে থাকায়, শিশুরা আগ্রাসনের দৃশ্যের সাথে আরও বেশি অভ্যস্ত হয়ে ওঠে, যা সহিংসতাকে তাদের দৈনন্দিন জীবনের স্বাভাবিক অংশে পরিণত করার হুমকি দেয় এবং একটি নতুন প্রজন্ম তৈরি করতে অবদান রাখে যা তাদের সাথে সারাজীবন ধরে থাকতে পারে।
গাজার শিশুদের জন্য, স্কুল শুধুমাত্র একটি জায়গা নয় যেখানে তারা পড়তে এবং লিখতে শেখে। যুদ্ধ এবং সংঘাতের আলোকে, স্কুল একটি নিরাপদ আশ্রয়স্থল হয়ে ওঠে যা শিশুর মানসিক ও সামাজিক বিকাশকে উদ্দীপিত করে। কিন্তু স্কুলগুলো ধ্বংস হয়ে যাওয়ায় এবং পরিবারগুলোকে বাস্তুচ্যুত করায় শিশুদের স্বাভাবিক অবস্থা ফিরে পাওয়ার কোনো জায়গা নেই। স্কুল হারানো মানে শুধু শিক্ষার সুযোগ হারানো নয়, বরং তাদের ভবিষ্যৎ এবং তাদের স্বপ্নের অংশ হারানো যা তাদের একটি ভালো আগামীর আশা দিয়েছে।
ফিলিস্তিনি শিশুদের সাথে একজন মনোবিজ্ঞানী হিসাবে আমার কাজের মাধ্যমে, আমি নিজেই প্রত্যক্ষ করেছি এই ট্রমাগুলির গভীর মানসিক প্রভাব। উদ্বেগ, বিষণ্নতা এবং পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার গাজার শিশুদের জন্য একটি দৈনন্দিন বাস্তবতা হয়ে উঠেছে। যদিও বোমা বিস্ফোরণ মুহূর্তের মধ্যে বন্ধ হয়ে যেতে পারে, মানসিক ক্ষতগুলি দীর্ঘ সময়ের জন্য তাজা থাকে, তাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে একটি চিহ্ন রেখে যায়। এই শিশুদের জন্য মানসিক যত্ন ছাড়া প্রতিদিন যে ক্ষত গভীর হবে, এবং তাদের পুনরুদ্ধার করার ক্ষমতা সময়ের সাথে আরও কঠিন হয়ে উঠবে।
শিক্ষা: বেঁচে থাকার অনুপস্থিত চাবিকাঠি
শিক্ষা ফিলিস্তিনে প্রতিরোধ ও অবিচলতার প্রতীক ছিল এবং এখনও রয়েছে। কঠোর অবস্থা সত্ত্বেও, ফিলিস্তিন বিশ্বের সর্বনিম্ন নিরক্ষরতার হার সহ দেশগুলির মধ্যে ছিল। কিন্তু এখন, স্কুল ধ্বংস এবং শিশুদের বাস্তুচ্যুত হওয়ার সাথে সাথে তাদের সবচেয়ে শক্তিশালী হাতিয়ার – জ্ঞান – কেড়ে নেওয়া হচ্ছে তাদের কাছ থেকে। শিক্ষার অনুপস্থিতি শুধুমাত্র একাডেমিক অর্জনকেই প্রভাবিত করে না, বরং আশা ও উচ্চাকাঙ্ক্ষাকেও দুর্বল করে এবং হতাশা ও ভগ্নতার দিকে নিয়ে যায়। এই শিশুরা ডাক্তার, প্রকৌশলী ও শিক্ষক হওয়ার স্বপ্ন দেখলেও এখন যুদ্ধের কারণে সেই স্বপ্ন বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।
মনোসামাজিক সহায়তার গুরুত্ব: আত্মা পুনরুদ্ধার করা
গাজা অতীতে মানসিক এবং সামাজিক স্বাস্থ্য পরিষেবাগুলিকে স্কুলগুলিতে প্রদত্ত শিক্ষাগত পরিষেবাগুলির একটি অবিচ্ছেদ্য অংশ হিসাবে পরিণত করতে সফল হয়েছে এবং গাজানের বেশিরভাগ স্কুলে মানসিক স্বাস্থ্য ইউনিট এবং পরামর্শদাতা ছিল৷ মনোসামাজিক সমর্থন সংঘাতপূর্ণ এলাকায় শিশুদের জন্য একটি বিলাসিতা নয়, বরং একটি পরম প্রয়োজনীয়তা। শিল্পকলা, সঙ্গীত এবং খেলাধুলা শিশুদের তাদের ব্যথা এবং অনুভূতিগুলিকে অপ্রচলিত উপায়ে প্রকাশ করার উপায় প্রদান করে। আমি আমার কাজে এসব কাজের প্রভাব দেখেছি; শিল্পকলা এবং খেলাধুলা তাদের স্বাভাবিক জীবনের অংশ ফিরে পাওয়ার, ট্রমা কাটিয়ে উঠতে এবং তাদের আত্মবিশ্বাস পুনর্গঠনের সুযোগ দেয়। যাইহোক, এই ক্রিয়াকলাপগুলি বর্তমানে গাজায় বিরল, এবং বৃহৎ পরিসরে এগুলি সরবরাহ করার জন্য অবশ্যই প্রকৃত বিনিয়োগ থাকতে হবে।
স্কুল পুনর্নির্মাণ একা যথেষ্ট নয়। মনস্তাত্ত্বিক সহায়তা অবশ্যই স্কুলে একত্রিত করতে হবে যাতে শিশুরা তাদের সাথে যা সংস্পর্শে এসেছে তা মোকাবেলা করতে পারে। আমাদের এমন একটি শিক্ষা ব্যবস্থা দরকার যা মানসিক আঘাতের প্রভাব বুঝতে পারে এবং শিশুদের পুনরুদ্ধার প্রক্রিয়ার কেন্দ্রে রাখে। পরিবার এবং সম্প্রদায়ের সমর্থন অবশ্যই এই প্রচেষ্টাগুলির একটি অপরিহার্য অংশ হতে হবে।
গাজার শিশুরা বেঁচে থাকার চেয়েও বেশি কিছুর যোগ্য
গাজার শিশুরা সেই ভবিষ্যৎ যা আমাদের অবশ্যই রক্ষা করতে হবে এবং বিনিয়োগ করতে হবে। তাদের বাড়িঘর ও স্কুল ধ্বংসের গল্পের শেষ নেই। এই শিশুদের একটি মর্যাদাপূর্ণ জীবনে একটি সুযোগ প্রাপ্য, শেখার, এবং আরোগ্য. যদি বিশ্ব এখন তাদের সমর্থন করার জন্য কাজ না করে, যুদ্ধের ধ্বংসাত্মক প্রভাব কয়েক দশক ধরে চলতে থাকবে। তবে আমরা যদি একসাথে কাজ করি তবে আমরা কেবল ভবনগুলিই নয়, এই শিশুদের জীবন এবং স্বপ্নগুলিও আমাদের উপর নির্ভর করে।
লিখেছেন সামাহ জাবর
রিসালা আল-কালাম সাপ্তাহিক ম্যাগাজিন, প্রধান সম্পাদক, জাফর আল-খবৌরি 8
الرجوع الى أعلى الصفحة اذهب الى الأسفل
https://guthggbv766.ahlamontada.com
 
صحيفة جعفر الخابوري الاسبوعيه رئيس التحرير جعفر الخابوري
الرجوع الى أعلى الصفحة 
صفحة 1 من اصل 1
 مواضيع مماثلة
-
» صحيفة جعفر الخابوري الاسبوعيه رئيس التحرير جعفر الخابوري
» صحيفة جعفر الخابوري الاسبوعيه رئيس التحرير جعفر الخابوري
» صحيفة جعفر الخابوري الاسبوعيه رئيس التحرير جعفر الخابوري
» صحيفة جعفر الخابوري الاسبوعيه رئيس التحرير جعفر الخابوري
» صحيفة جعفر الخابوري الاسبوعيه رئيس التحرير جعفر الخابوري

صلاحيات هذا المنتدى:لاتستطيع الرد على المواضيع في هذا المنتدى
جعفر عبد الكريم الخابوري :: كشكول جعفر الخابوري الاسبوعي-
انتقل الى: